1. [email protected] : Abdur Razzak : Abdur Razzak
  2. [email protected] : admin :
  3. [email protected] : BDNewsFast :
  4. [email protected] : Abdul Jolil : Abdul Jolil
  5. [email protected] : Nazmus Sawdath : Nazmus Sawdath
  6. [email protected] : Tariqul Islam : Tariqul Islam
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৮:১৮ পূর্বাহ্ন

অতিরিক্ত সেশন ফি আদায় বন্ধে হাইকোর্টের আদেশ বাস্তবায়নের দাবী

  • আপডেট এর সময় : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ৩৫১ বার দেখা হয়েছে

বগুড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সেশন ফি’র নামে সরকার নির্ধারিত ফি’র চেয়ে কয়েকগুন বেশী আদায় করছে। এ ব্যাপারে উচ্চ আদালতে রিট আবেদনের প্রেক্ষিতে রায় হলেও তা বাস্তবায়ন হচ্ছে না। তাই রিটকারী বগুড়ার ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ আদালতের আদেশ বাস্তবায়নের জন্য সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।

রিট আবেদনকারী ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ মঙ্গলবার বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জানান,প্রত্যেক বছরের শুরুতে প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে সরকার নির্ধারিত সেশন চার্জ হিসেবে ইউনিয়ন পর্যায়ে ৫শত টাকা, উপজেলা পর্যায়ে এক হাজার টাকা এবং জেলা সদরে দুই হাজার টাকার বেশী কোন প্রতিষ্ঠান আদায় করতে পারে না। কিন্তু বগুড়া সদরের বিভিন্ন প্রতিষ্ঠান কয়েকগুন বেশী আদায় এর রশিদ সহ ২০১৯ সালের জানুয়ারী ও ফেব্রুয়ারী মাসে দ্ইু দফায় জেলা প্রশাসকের নিকট অভিযোগ দেই। কিন্তু কোন ব্যবস্থা না নেয়ায় হাইকোর্টে রিট পিটিশন দায়ের করি।

এ প্রেক্ষিতে হাইকোর্ট গত ২জুলাই রুল আদেশ দেন। ওই আদেশে বগুড়া বিয়াম মডেল স্কুল ও কলেজ, টিএমএসএস স্কুল ও কলেজ , এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজ , ইয়াকুবিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন্স স্কুল ও কলেজ , সিটি বালিকা উচ্চ বিদ্যালয় সরেজমিনে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য আদেশ দেন। এরপর জেলা প্রশাসন, ও শিক্ষা বিভাগ আদালতে তদন্ত রিপোর্ট দাখিল করে যাতে অভিযোগের সত্যতা মেলে।

সর্বশেষ গত ১৭ ডিসেম্বর এ ব্যাপারে হাইকোর্ট বিভাগের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলম পূর্ণাঙ্গ রায় প্রদান করেছেন। রায় মোতাবেক কোন শিক্ষাপ্রতিষ্ঠান আর কোন শিক্ষার্থীর নিকট থেকে দুই হাজার টাকার বেশী সেশন ফি আদায় করতে পারবে না। তিনি আদালতের রায় বাস্তবায়নের জন্য সকল শিক্ষাপ্রতিষ্ঠান সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২৮ ডিসেম্বর শহরের সাতমাথায় অভিভাবক সমাবেশ ও পরদিন জেলা প্রশাসক ও শিক্ষা অফিসার বরাবর স্বারকলিপি পেশ করার কর্মসূচী ঘোষনা করেন তিনি। সংবাদ সম্মেলনে সাবেক ছাত্রনেতা আমিনুল ইসলাম ডাবলু, শিশির মোস্তাফিজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

এই ক্যাটাগরির আরো কিছু খবর