1. [email protected] : Abdur Razzak : Abdur Razzak
  2. [email protected] : admin :
  3. [email protected] : BDNewsFast :
  4. [email protected] : Abdul Jolil : Abdul Jolil
  5. [email protected] : Nazmus Sawdath : Nazmus Sawdath
  6. [email protected] : Tariqul Islam : Tariqul Islam
সোমবার, ১৪ জুন ২০২১, ১২:১১ পূর্বাহ্ন
শিরোনাম:
কর্ণফুলীতে ১৪শ পিচ ইয়াবাসহ বৃদ্ধ গ্রেফতার সোনাতলায় মারপিটের ভিডিও ফেসবুকে ভাইরালঃ ২ আসামী আটক আখাউড়ায় পুকুরে মাটিকাটা কেন্দ্র করে সংঘর্ষে অবসরপ্রাপ্ত সেনা সদস্য নিহত  শাজাহানপুরে ইফার উদ্যোগে ইমাম সম্মেলন অনুষ্ঠিত বাগেরহাটে করোনা উপসর্গে মাদ্রাসা ছাত্রের মৃত্যু শাহজাহানপুরে মৎস্য চাষীদের মাছের মিশ্রচাষ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন  সুনামগঞ্জে ভূল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ যৌতুক দিতে না পারায় স্বামীর ঘরে ফেরা হল না সুমির শাজাহানপুর চাঙ্গুইর জলাশয় ইজারা বিরোধে আনিত অভিযোগ মিথ্যা শ্রদ্ধা ভালোবাসায় কাজিপুরে মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

চরপাথরঘাটায় `ওরা ৩১জন’ হাল ধরলেন স্বাস্থ্যসেবার

  • আপডেট এর সময় : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
  • ১১৪ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিনিধি :
মহামারি করোনা ভাইরাস কোভিড-১৯ এর ভয়াল থাবায় বিপর্যস্ত হয়ে পড়েছে সাধারণ মানুষের জীবনযাপন। এ যেনো বিপন্ন মানবতা। বহু করোনা রোগির হাহাকার। ভয়ে অনেকে আপনজন থেকে দূরে সরে রয়েছেন। 


চট্টগ্রামের বহু হাসপাতালে পিতা কিংবা মাতার লাশ রেখে অনেক সন্তান পালিয়ে যাওয়ার খবরও পত্রিকায় পড়েছি। কি নির্মম করোনাকাল। যত আপন হোক কেউ পাশে আসতে নারাজ। মৃত্যু ভয়ে সকলে শঙ্কিত। আতঙ্কিত পুরো বিশ্ব। লাগাতার লকডাউনে স্থবির হয়ে পড়েছে পুরোদেশ। 


এই করোনাকালীন সময়ে ডাক্তারেরা যখন তাদের চেম্বারে সেবা দিতে অপারগ। কাছের মানুষও যখন আপনজন থেকে পলাতক। ঠিক তখনই কর্ণফুলীতে গুটিকয়েক জনের প্রচেষ্টায় গঠিত হলো ইউনিয়ন ভিত্তিক একটি সংগঠন। নাম রাখলেন ‘চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদ’।


এ সংগঠনের লোকজন রোগিদের কোন আপনজন না হয়েও শুধুমাত্র মানবিকতার খাতিরে স্বেচ্ছায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন। ওরা ৩১জন স্বেচ্ছাসেবক। যে সকল যোদ্ধারা এই করোনা সঙ্কটে পুরো চরপাথরঘাটাবাসীকে স্বাস্থ্য সেবা দেবেন ও নিরাপত্তা দিচ্ছেন। 


রাতের অন্ধকার কিংবা দিনের ঝড় বৃষ্টি এই স্বাস্থ্যযোদ্ধাদের কখনো আটকাতে পারেনি। রাত্রি নিশিতে একটা মোবাইল কলেই এদের কাছে যথেষ্ট। কাঁধে অক্সিজেন সিলিন্ডার ও চিকিৎসা সরন্জামাদি নিয়ে হাজির হচ্ছেন রোগির ঘরে ঘরে।পৌঁছে দিচ্ছেন প্রয়োজনীয় ঔষধ। শুধু কি করোনা রোগী! তাও নয়, কোভিড রোগি ছাড়াও যেকোন রোগীদের পাশে এসে দাঁড়াচ্ছে সংগঠনের এসব যুবকরা।
এরা বিপন্ন মানবিক বিপর্যয়ে হাত বাড়িয়ে প্রতিনিয়ত জীবনের আলো ছড়াচ্ছেন। শ্বাস কষ্টেজনিত রোগির মূমূর্ষ অবস্থা দেখে আপনজন যখন হাউমাউ করে কান্নায় ভেঙে পড়ছেন। তখনই ভরসার বাতিঘর হিসেবে ডাক্তার ও অক্সিজেন নিয়ে হাজির হচ্ছেন চরপাথরঘাটার সামাজিক সংগঠনের এসব স্বেচ্ছাসেবিরা। 


ওরা ৩১ জন পণ করলেন, তাঁরা এরকম কিছু করতে চান। চরপাথরঘাটা পুরো ইউনিয়নে ৫০ হাজার মানুষের চিকিৎসা সেবা যেনো সহজ হয়। মৃতদের দাফন-কাফনের যেনো ব্যবস্থা হয়। কেউ যেন বিনা চিকিৎসায় মারা না যায়। চিকিৎসা সেবা যেন ঘরে ঘরে পৌঁছে যায়। মানুষের জন্য মানুষের জন্ম এটাই যেনো সত্য হয়।


তাদের এই মানবিক কার্যক্রম দেখে অনেকেই মন্তব্য করেছেন,  করোনাকালে যে সব জনপ্রতিনিধি দরজা না খুলে রুমে বসে জানালা দিয়ে কথা বলছেন। তাদের মুখে ধিক্কার জানিয়ে বলেছেন, সত্যিকার সুপার হিরো হলেন এসব সামাজিক সংগঠনের স্বেচ্ছাসেবিরা। যারা তাদের মা বাবার দোয়া আর উৎসাহ নিয়ে চরপাথরঘাটাবাসীর সেবায় নিয়োজিত হলেন।
এছাড়া এলাকাবাসীও তাদের উৎসাহ দিয়েছে, দিয়েছে এ কাজে প্রেরণা। স্বেচ্ছাসেবিরা আর্থিক স্বাবলম্বী নয়। কিন্তু এলাকার সকল সামর্থ্যবান ভাইদের আর্থিক সহযোগিতা নিয়ে মানুষের এসে পাশে দাঁড়িয়েছেন। কিছু মানুষ প্রথমে আড় চোখে দেখেনি তা কিন্তু নয়। তবে উৎসাহ দেওয়া মানুষগুলোর সংখ্যাই ছিলো বেশি তা দেখে নাক ছিটকানো ঐসব লোকও পরে হামাগুড়ি দিয়ে শরিক হলেন পরে।


মূলত এ কাজের উদ্দেশ্য হচ্ছে মানুষের সেবা করা। পৃথিবী থেকে সবাইকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। এই করোনাতে সকলে মারা যেতে পারি। করোনার দূর্যোগে যখন নিজের নিকটাত্মীয়ও এগিয়ে আসছিলো না। তখনই চরপাথরঘাটার কিছু উদ্যোমী পুরুষের মন থেকে ভাবনা আসলো এখনই সময় মানুষের জন্য কিছু করার, মানুষের পাশে দাঁড়ানোর। 


এই প্রত্যাশায় গত ১৯ জুন ‘হল টোয়েন্টি ওয়ান’ কমিউনিটি সেন্টারে গঠিত হলো ইউনিয়নবাসীর প্রথম ভরসাস্থল ‘চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদ’। নিজেদের খরচেই এই সংগঠন প্রস্তুত রাখলেন সাউথ চট্টগ্রাম হসপিটাল। স্বাস্থ্যযোদ্ধাদের নিয়ে তৈরি করলেন কুইক রেন্সপন্স স্বাস্থ্যটিম। রোগীদের সেবায় আরও উদ্বোধন করলেন ফ্রি চিকিৎসা ক্যাম্প। বলতে গেলে এরা সংগঠনের সৃষ্টি থেকে সেবা দিয়ে যাচ্ছেন ইউনিয়নের সকল ধরনের রোগীদের। যাদের স্পর্শে করোনা সঙ্কট মোকাবিলা করে মানবিক বিপর্যয় কাটিয়ে নিরাপদ জীবনের স্বপ্ন দেখছে চরপাথরঘাটার প্রতিটি নারী পুরুষ। সাহসী ৩১ পুরুষেই করোনাকালে ঢাল হয়ে দাঁড়ালেন করোনা মোকাবিলায়।


প্রসঙ্গত, বহুল আলোচিত চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদে প্রতিটি ওয়ার্ড হতে ৩ জন করে মােট ৩১ জন স্বাস্থ্যসেবক নিয়ে গঠিত হলো স্বাস্থ্য কমিটি। 
এতে দায়িত্ব আছেন ইউনিয়ন প্রধান সমন্বয়ক মনির আহমদ মার্শাল, প্রধান সমন্বয়ক ডাঃ গিয়াস উদ্দীন ফারুকী ফয়সাল, খােয়াজনগরে প্রধান সমন্বয়ক কামাল আহমদ রাজা, ইছানগরে প্রধান সমন্বয়ক আলী হায়দার, ১নং ওয়ার্ডে সালাউদ্দীন সাদ্দাম, মুক্তার আহমদ, মােহাম্মদ জাহেদ, ২নং ওয়ার্ডে আবদুচ ছত্তার, শফিকুল ইসলাম জাহিদ, সাজ্জাদ সাজিদ, ৩নং ওয়ার্ডে মুছা সিকদার, নাজিম উদ্দীন রিয়াদ, মােৱশেদ আলম পাপ্পু,৪নং ওয়ার্ডে জাফর আহমদ আরিফ, আকরাম হোসেন রানা ও মােহাম্মদ ফাহিম, ৫নং ওয়ার্ডে ইমরান হোসেন, শাহনাজ করিম ও মো. ইসমাঈল, ৬নং ওয়ার্ডে শাহাব উদ্দিন শিহাব, ইমরান পাটোয়ারি ও গিয়াসউদ্দীন সাব্বির, ৭নং ওয়ার্ডে মো. রায়হান, আবদুল্লাহ আল আরিফ ও ইকবাল ছিদ্দিক, ৮নং ওয়ার্ডে মো. গোলাম মোস্তফা, সাইফ উদ্দিন সাইফ ও ইমরান হোসেন সাকিব, ৯নং ওয়ার্ডে রাজু আহমেদ রাজ, আরমান হায়দার ও জামাল উদ্দিন।

নিউজটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

এই ক্যাটাগরির আরো কিছু খবর