1. [email protected] : Abdur Razzak : Abdur Razzak
  2. [email protected] : admin :
  3. [email protected] : BDNewsFast :
  4. [email protected] : Abdul Jolil : Abdul Jolil
  5. [email protected] : Nazmus Sawdath : Nazmus Sawdath
  6. [email protected] : Tariqul Islam : Tariqul Islam
রবিবার, ১৩ জুন ২০২১, ১০:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
কর্ণফুলীতে ১৪শ পিচ ইয়াবাসহ বৃদ্ধ গ্রেফতার সোনাতলায় মারপিটের ভিডিও ফেসবুকে ভাইরালঃ ২ আসামী আটক আখাউড়ায় পুকুরে মাটিকাটা কেন্দ্র করে সংঘর্ষে অবসরপ্রাপ্ত সেনা সদস্য নিহত  শাজাহানপুরে ইফার উদ্যোগে ইমাম সম্মেলন অনুষ্ঠিত বাগেরহাটে করোনা উপসর্গে মাদ্রাসা ছাত্রের মৃত্যু শাহজাহানপুরে মৎস্য চাষীদের মাছের মিশ্রচাষ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন  সুনামগঞ্জে ভূল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ যৌতুক দিতে না পারায় স্বামীর ঘরে ফেরা হল না সুমির শাজাহানপুর চাঙ্গুইর জলাশয় ইজারা বিরোধে আনিত অভিযোগ মিথ্যা শ্রদ্ধা ভালোবাসায় কাজিপুরে মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

জয়পুরহাট চিনিকলে বকেয় বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি

  • আপডেট এর সময় : মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০
  • ২২৭ বার দেখা হয়েছে

আহসান হাবীব আরমান, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ
তারে সভাপত্বিতে বকেয় বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি অনুষ্ঠিত হয়। উক্ত বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি সময় বক্তব্য রাখেন সিবিএর সাধারন সম্পাদক খোরশেদ আলম, যুগ্ন সাধারন সম্পাদক জহুরুল হক জুয়েল, সহঃসভাপতি সমলেন হোসেন বিশ্বাস,সাবেক সহঃ সভাপতি হামিদুল হক মোল্লা,সাংগঠনিক সম্পাদক সাকি মাহমুদ,সাবেক সাধারন সম্পাদক আহসান হাবীব রুমেল,কোষাধ্যক্ষ মিজানুর রহমান সোহেল, প্রচার সম্পাদক আতিকুল ইসলাম শান্ত,সদস্য ইলিয়াস হোসেন রিপন মোল্লা,জুবাইর পারভেজ মুরাদ প্রমূখ। বক্তরা জানান বিশ্বব্যাপি করোনা ভাইরাসের কারনে বাংলাদেশের জয়পুরহাট জেলায় এর প্রভাব বিস্তার লাভ করছে, বাংলদেশ সরকারের সিন্ধন্তে মোতাবেক আগামী ২৬/০৩/২০২০ ইং তারিখ থেকে সকল সরকারি প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবার কথা। তাই সকল শ্রমিক কর্মচারিরা তাদের ৩ মাসের বকেয় বেতন ভাতা পরিশোধের জন্য সকাল থেকে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করছে।

দেশের সবচেয়ে পুরাতন বৃহত্তম জয়পুরহাট চিনিকলটিতে নেই প্রানের স্পন্দন। সুদূর অতীতের চিনিকলের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের জীবন যাত্রা ছিল অভিজাত শ্রেনির মতই আনন্দ ঘন। কালের বিবর্তনে হারিয়ে গেছে অতীতের সেই স্বর্নালী দিনগুলো। প্রায়ই তাদের বেতন-ভাতা বকেয়া থাকলেও এবারের মত দীর্ঘ স্থায়ী পাওনা বেতনের জের আর কখনো দেখা যায়নি। ১২ শতাধিক চুক্তিভিত্তিক,মৌসুমি,স্থায়ী কর্মচারিরা বেতন ভাতা না পেয়ে মানবেতর জীবন যাপন করছে করছে।
জয়পুরহাট চিনিকলের শ্রমিক কেমিক্যল আঃ মান্নান চাকুরীর বয়স ৫৫ বছর। তিনি ২ যুগেরও বেশী সময় পার করেছেন উত্তরাঞ্চলের ভারী এ শিল্প-কারখানায়। যৌবনের প্রথম ভাগে চিনিকলের চাকুরীর সাথে ভালো বেতন ছিল বলে আঃ মান্নান জীবনটাই ছিল অন্য রকম হাসি খুশিতে ভরা। গত ৩ মাস ধরে বেতন না পাওয়ায় তার অবস্থা খুবই দুর্বিসহ। বেতন নাই বলে কখনো রিক্সা ও সাইকেলের মেকারি আবার বন-জঙ্গলের প্রাকৃতিক শাক-সবজি তুলে বিক্রি করে তা দিয়েই চলছে আঃ মান্নানের অভাবী সংসার।
জয়পুরহাট চিনিকলের আরেক শ্রমিক মিল হাউজের রমজান আলী। তিনিও বেতন না পাওয়ায় সংসার চালাতে চাকুরীর সময় শেষ করে পরিবারকে না জানিয়ে চালান ব্যাটারী চালিত রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করছে।
শুধু আঃ মান্নান বা রমজান আলীই নন, কারখানা বেলাল হোসেন,গ্যারেজ মেকানিক শাফি, মিল হাউজের ফোরম্যান রফিক উদ্দিনসহ অনেকেই চাকুরীর ফাঁকে ফাঁকে অথবা চাকুরী শেষ করে আবার কেউ কেউ ছুটি নিয়ে বিভিন্ন পেশায় কাজ করে সংসার চালাচ্ছেন। জয়পুরহাট চিনিকলে ১ হাজার ৩০ জন কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক কাজ করে। এদের মধ্যে দূরাবস্থার শিকার স্থায়ী ৪৩০ জন শ্রমিক-কর্মচারী বেতন পাননি গেল ৩ মাস ধরে। বেতন ভাতা না পাওয়ায় তাদের জীবন-জীবিকা হয়ে পরেছে দূর্বিসহ। অন্যদিকে মৌসুমী ও চুক্তিভিক্তিক শ্রমিক-কর্মচারী রয়েছে ৭০০ থেকে ৮০০ জন জন শ্রমিক।
দীর্ঘদিন থেকে মিলের কর্তাব্যক্তিরা মিলের উৎপাদিত চিনি ও মোলাসেস বিক্রি করে বেতন নেওয়ার কথা বলে আসছিলেন।

নিউজটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

এই ক্যাটাগরির আরো কিছু খবর