1. [email protected] : Abdur Razzak : Abdur Razzak
  2. [email protected] : admin :
  3. [email protected] : BDNewsFast :
  4. [email protected] : Abdul Jolil : Abdul Jolil
  5. [email protected] : Nazmus Sawdath : Nazmus Sawdath
  6. [email protected] : Tariqul Islam : Tariqul Islam
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮:১৬ পূর্বাহ্ন

নাটোরর বাগাতিপাড়ায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

  • আপডেট এর সময় : রবিবার, ৩১ মে, ২০২০
  • ১৬৭ বার দেখা হয়েছে
নাটোরর বাগাতিপাড়ায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

খাদেমুল ইসলাম, বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি:
“তামাক কোম্পানির কুলচার রুখে দাও,তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও” এ প্রতিপাদ্যকে সামনে রেখে।সারা দেশের ন্যায় নাটোরের বাগাতিপাড়ায় পালিত হলো বিশ্ব তামাকমুক্ত দিবস।

৩১মে রোববার সাকালে উপজেলার বড়াল সভা পালিত হয় এ অনুষ্ঠান। বছরের পর বছর ধরে তামাক এবং অন্যান্য নিকোটিন পণ্যে শিশু-কিশোর এবং তরুণদের আকৃষ্ট করতে অত্যন্ত কৌশলী এবং আগ্রাসী প্রচারণা চালিয়ে আসছে তামাক কোম্পানিগুলো।তামাকের কারণে প্রতিবছর বিশ্বে ৮০ লাখ মানুষ প্রাণ হারায়, এরমধ্যে শুধু বাংলাদেশেই বছরে ১ লাখ ২৬ হাজার মানুষ মারা যায় তামাক ব্যবহারজনিত রোগে। তামাক কোম্পানির কাছে এই মৃত্যুর অর্থ তাদের ভোক্তা হারানো এবং শূন্যতা পূরণে তারা টার্গেট করে শিশু-কিশোর ও তরুণদের। তামাক এবং নিকোটিনযুক্ত পণ্যে আকৃষ্ট করতে ইচ্ছাকৃতভাবে নানা কারসাজির আশ্রয় নেয় কোম্পানিগুলো। বিশেষ করে শিশু-কিশোরদের লক্ষ্য করে উদ্ভাবনী বিজ্ঞাপন এবং আকর্ষণীয় ডিজাইনে নিত্যনতুন পণ্য বাজারজাতকরণ, সুগন্ধিযুক্ত তামাকপণ্য তৈরি, চলচ্চিত্র-টিভি-অনলাইন স্ট্রিমিং প্রোগ্রামগুলোতে তামাকের চিত্রায়ন, মিডিয়া/সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের ব্যবহার, অনুষ্ঠানের ব্যয়ভার, শিক্ষা-প্রতিষ্ঠানের আশেপাশে তামাকপণ্য সহজলভ্য করাসহ নানা কৌশল অবলম্বন করে থাকে তারা। তরুণদের নিজস্ব ব্র্যান্ডের প্রতি আকৃষ্ট করতে বিশ্বব্যাপী বছরে ৯০০ কোটি ডলার ব্যয় করে তামাক কোম্পানিগুলো। এসকল বিষয়ে সভায় আলোচনা করা হয়।

এসময় সেখানে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কমকর্তা ডাঃ রতন কুমার সাহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।নাটোর ১ লালপুর-বাগাতিপাড়ার সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, উপজেলা নির্বাহি অফিসার প্রিয়াংকা দেবী পাল। এসময় সেখানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃআব্দুল হাদী, বাগাতিপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ নাজমুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আবুল হোসেন, ১নং পাঁকা ইউনিয়নের চেয়ারম্যান আমজাদ হোসেন প্রমুখ সহ উপজেলার বিভিন্ন বাজার কমিটির সভাপতি ও স্হানীয় গণমাধ্যম কর্মীরা।

নিউজটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

এই ক্যাটাগরির আরো কিছু খবর