1. [email protected] : Abdur Razzak : Abdur Razzak
  2. [email protected] : admin :
  3. [email protected] : BDNewsFast :
  4. [email protected] : Abdul Jolil : Abdul Jolil
  5. [email protected] : Nazmus Sawdath : Nazmus Sawdath
  6. [email protected] : Tariqul Islam : Tariqul Islam
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন

বাবুই পাখির বাসার মতো ঝুলছে আম

  • আপডেট এর সময় : শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ২৮ বার দেখা হয়েছে

খাদেমুল ইসলাম, বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধিঃ নাটোরের বাগাতিপাড়া উপজেলাসহ পুরো জেলায় কেমিক্যালমুক্ত নিরাপদ আম উৎপাদনে জনপ্রিয় হচ্ছে ‘ফ্রুট ব্যাগিং’ পদ্ধতি। বাণিজ্যিকভাবে বিষমুক্ত ও নিরাপদ ফল উৎপাদনের লক্ষ্যে রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমাতে এ অঞ্চলের আমচাষিরা বেছে নিচ্ছেন এই ফ্রুট ব্যাগিং পদ্ধতি। এ পদ্ধতিতে উৎপাদিত আমের চাহিদা বেশি হওয়ায় এবং তুলনামূলক দাম বেশি পাওয়ায় আর্থিকভাবেও লাভবান হচ্ছেন আমচাষিরা। কৃষি বিভাগ বলছে, ২০১৮ সালে এই পদ্ধতি শুরু হলেও মাত্র চার বছরেই এ অঞ্চলে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ফ্রুট ব্যাগিং পদ্ধতি।

সরেজমিনে বাগাতিপাড়া উপজেলার বিভিন্ন অঞ্চলের আমবাগান ঘুরে দেখা যায়, তালগাছের বাবুই পাখির বাসার মতো আমগাছে ঝুলছে বাদামি রঙের কাগজের ব্যাগ। আমচাষিরা জানান, এই ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে প্রতিটি আম কাগজের বিশেষ ব্যাগে মোড়ানো হয়। মোড়ানো আমে পোকামাকড় ও রোগ-বালাইয়ের আক্রমণ তেমন একটা থাকে না। ফলে আমে অতিরিক্ত কীটনাশক প্রয়োগের প্রয়োজন হয় না। এতে খরচও কম।

ব্যাগে মোড়ানো থাকায় আমের গায়ে কোনো দাগ থাকে না, প্রতিটি আম সতেজ দেখায়। বিষমুক্ত নিরাপদ হওয়ায় এ আমের চাহিদা বেশি এবং বাজারে দামও বেশি পাওয়া যায়। উপজেলার জামনগর মোল্লাপাড়া গ্রামের ইউপি সদস্য গোলজার হোসেন মোল্লা একজন সফল আমচাষি। চলতি মৌসুমে তিনি নিজস্ব বাগানসহ ৪৩টি ছোটবড় বাগানে আমচাষ করেছেন।

তিনি জানান, তার ৪৩টি বাগানের দুই হাজার গাছের মধ্যে প্রায় অর্ধেক গাছেই আম ফ্রুট ব্যাগিং করেছেন। ঘোরলাজ গ্রামে মমতাজ উদ্দিন জানান, গত বছরে তিনি ফ্রুট ব্যাগিং করে বেশ লাভবান হয়েছেন। এ বছরও বেশ কিছু বাগানের আম তিনি কাগজের ব্যাগে মুড়িয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী বলেন, বিষমুক্ত ফল মানবদেহ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ফ্রুট ব্যাগিং পদ্ধতি দিন দিন জনপ্রিয় হচ্ছে।

নিউজটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

এই ক্যাটাগরির আরো কিছু খবর