1. [email protected] : Abdur Razzak : Abdur Razzak
  2. [email protected] : admin :
  3. [email protected] : BDNewsFast :
  4. [email protected] : Abdul Jolil : Abdul Jolil
  5. [email protected] : Nazmus Sawdath : Nazmus Sawdath
  6. [email protected] : Tariqul Islam : Tariqul Islam
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

সুন্দরবনে আবারও আগুনঃ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

  • আপডেট এর সময় : বুধবার, ৫ মে, ২০২১
  • ৪৬ বার দেখা হয়েছে

শেখ সাইফুল ইসলাম কবিরঃ পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসেরভারানী টহল ফাঁড়ির বনে বারো ঘন্টার ব্যবধানে আবারো আগুন জ্বলে উঠেছে। আগুন নেভাতে কাজ করছে ফায়ার সার্ভিসের তিনটি টীম। এর আগে ৩ মে সকালে লাগা আগুন ত্রিশ ঘন্টা চেষ্টার পরে মঙ্গলবার সন্ধ্যায় নিভে ছিলো।

শরণখোলা ফায়ার সার্ভিস ষ্টেশন কর্মকর্তা আ. সাত্তার  জানান, গত দুই দিন আগে (৩ মে) শরণখোলা রেঞ্জের দাসেরভারানী টহল ফাঁড়ির বনে যেখানে আগুন লেগেছিলো সেখান থেকে আধা কিলোমিটার দক্ষিণে বুধবার (৫ মে) সকালে নতুন করে বনের বিস্তীর্ণ জায়গায় আগুন জ্বলে উঠেছে।সুন্দরবন বিভাগের খুলনা অঞ্চলের বনসংরক্ষক মো. মইন উদ্দিন, পূর্ব সুন্দরবনের ডিএফও মুহাম্মদ বেলায়েত হোসেন ও শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান অগ্নিকান্ড এলাকা পরিদর্শন করেন। অগ্নিকান্ডের ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

খবর পেয়ে বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলা ফায়ার ষ্টেশনের কর্মীরা বুধবার সকাল ১০টা থেকে দুইাট পাইপের সাহায্যে পানি দিয়ে আগুন নেভানোর কাজ করছেন। আগুন একদিকে নিভলেও অপর দিক থেকে নতুন করে দুই তিন ফুট উচ্চতায় আগুন জ্বলে উঠছে কিছু আগুন বড় গাছের শুকনো লতা বেয়ে গাছের উপরের দিকেও উঠে যাচ্ছে। নদী থেকে প্রায় দুই কিলোমিটার দুরে বনের মধ্যে পাইপের সাহায্যে পানি নিতে তাদের বেশ বেগ পেতে হচ্ছে আগুন প্রায় ৩ একর জায়গা নিয়ে ছড়িয়েছে এবং গত ৩ মে লাগা আগুনে প্রায় ৬ একর জায়গা পুড়েছে বলে ঐ ফায়ার ষ্টেশন কর্মকর্তা জানান।

আগুনের ব্যপকতা নিয়ে বন বিভাগ, প্রত্যক্ষদর্শী গ্রামবাসী এবং ফায়ার সার্ভিসের হিসেবে বিস্তর ফারাক লক্ষ্য করা যায়। আগুন নেভানোর কাজে নিয়োজিত দক্ষিণ রাজাপুর গ্রামের আফজাল চাপরাশী বলেন, প্রায় ৬/৭ একর জায়গায় আগুন ছড়িয়েছে। বনবিভাগ বলছে দুই একর জমিতে আগুন লাগতে পারে। বনসংলগ্ন গ্রামের রাস্তায় দাড়িয়েও প্রায় তিন কিলোমিটার দুরে বনের আগুনের ধোয়া উড়তে দেখা যায়।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ( ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণের জন্য বনরক্ষীদের সহায়তায় ফায়ার সার্ভিস সদস্যরা কাজ করছেন এবং ৩ মে’র ত্রিশ ঘন্টার আগুনে এক দশমিক তিন একর বনভূমি পুড়েছে আগুনের সঠিক কারণ ক্ষয়ক্ষতির পুরো বিবরণ পেতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে ডিএফও জানান।

নিউজটি শেয়ার করে সকলের মাঝে ছড়িয়ে দিন

এই ক্যাটাগরির আরো কিছু খবর